What is Voltage in Bengali(Difference Between Voltage & Current)

ভোল্টেজ কী? প্রায়ই এই প্রশ্ন আমাদের মনে ওঠে বিশেষ করে আমরা যখন কোনো বৈদ্যুতিক ডিভাইস বা সার্কিটে ভোল্টেজের (V) চিহ্ন টি দেখি । আমরা এই (V) দেখে জানতে আগ্রহী হয় আসলে (V) বা ভোল্টেজ টি কি? এখানে আমরা আপনাকে সহজ ভাষায় ভোল্টেজের সংজ্ঞা বলব।

কেবল সংজ্ঞা নয় উদাহরণ দিয়ে আপনাকে বোঝানোর চেষ্টা করবোl যার মধ্যেদিয়ে আপনি সহজেই বুঝতে পারবেন ভোল্টেজ কী।প্রায় বেশিরভাগ লোক কারেন্ট আর ভোল্টেজ কে গুলিয়ে ফেলেন।

তবে এখানে আমরা ভোল্টেজকে এমন একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করব যে আপনার কারেন্টের সাথে কোনও বিভ্রান্তি তৈরি করবে না এবং আপনি সহজেই জানতে পারবেন যে কারেন্ট এবং ভোল্টেজ আলাদা।

আজকে আমরা যেই বিষয় গুলি নিয়ে আলোচনা করবো :

ভোল্টেজ কী?
ভোল্টেজটি কীভাবে পরিমাপ করা হয় !!
ভোল্টেজ এবং কারেন্টের মধ্যে পার্থক্য !!

ভোল্টেজ কী?

প্রযুক্তিগত ভাষায় বললে, ভোল্টেজ একটি তড়িচ্চালক বল(Electromotive force)।কোনো পরিবাহী বা সার্কিট এর মধ্যাকার ইলেকট্রিক চার্জ কে এক স্থান থাকে অন্য স্থানে নিয়ে যেতে যে চাপ বা বল প্রয়োজন হয় সেই চাপ বা বল কেই ভোল্টেজ(Voltage) বলে।এখন আমরা সহজ ভাষায় তড়িচ্চালক বল(Electromotive force) অর্থ ব্যাখ্যা করি।

একটি সার্কিটএর দুটি উন্মুক্ত প্রান্তের মধ্যে ইলেকট্রিক চার্জের প্রবাহের জন্য যে পরিমান কাজ করা হয়েছিল তাকে সেই দুই পয়েন্টের মধ্যে তড়িচ্চালক বল(Electromotive force)বলা হয় ভোল্টজেরএকক হলভোল্ট(Volt) ।

অর্থাত, বিদ্যুৎকেন্দ্র(Power Station) থেকে আমাদের বাড়ির বিদ্যুৎ সরবরাহের লাইনে পৌঁছায় তার পিছনে ভোল্টেজ রয়েছে।ভোল্টজের কারণেই কারেন্ট তার গন্তব্য স্থান এ পৌঁছাতে পারে।ভোল্টজের এর পরিমাপ দ্বারা আমরা বুঝতে পারি যে কত ক্ষমতা নিয়ে কারেন্ট তার গন্তব্যে স্থান এ পৌঁছেছে।


উদাহরণ: একটি সাধারণ উদাহরণ হিসাবে, আমরা এখানে ভোল্টেজ সম্পর্কে আপনাকে ব্যাখ্যা করব।আপনি বৈদ্যুতিক শক্তির উৎস জলের ট্যাঙ্ক হিসাবে দেখতে পারেন।আপনি আপনার বাড়ির বৈদ্যুতিক সরঞ্জামটিকে একটি ট্যাপ হিসাবে দেখতে পারেন।

আর কারেন্ট হলো জল যেটি পাইপের মধ্যে দিয়ে প্রবাহিত হচ্ছে।এবার জলের ট্যাঙ্ক থেকে পাইপের মধ্যে দিয়ে যেই চাপের ফলে জল ট্যাপ প্রযন্ত আসছে । এই চাপটিকে ভোল্টেজ বলতে পারি।

ভোল্টেজ কীভাবে পরিমাপ করা হয়:

আশা করবো আপনি ভোল্টেজ কি বুঝতে পেরেছেন।এবারে আমরা জানবো ভোল্টেজ কীভাবে পরিমাপ করা হয় আপনি বুঝতে পেরেছেন যে ভোল্টেজ মানে এমন চাপ যা একদিক থেকে অন্যদিকে কারেন্ট বহন করে।এখন এটি আরও জেনে রাখা দরকার যে কতটা চাপ আসছে বা কোন স্তরে আসছে যাতে আমরা ভোল্টেজের ক্ষমতা বুঝতে পারি।

সুতরাং ভোল্টেজ আরও ভাল বুঝতে, আপনার ভোল্টেজ পরিমাপের পদ্ধতিটি জানতে হবে।ভোল্টেজ পরিমাপ করতে আপনার দুটি জিনিস প্রয়োজন। প্রথমে আপনার ভোল্টমিটার প্রয়োজন এবং দ্বিতীয়টি আপনাকে ওহমের আইন ব্যবহার করতে হবে। ভোল্টমিটারটি অবশ্যই উপাদানটির সাথে সমান্তরালে সংযুক্ত থাকতে হবে।

ভোল্টেজ এবং কারেন্ট মধ্যে পার্থক্য🙁Difference Between Voltage & Current)

ভোল্টেজ এবং কারেন্টের মধ্যে পার্থক্যটি বোঝা খুব গুরুত্বপূর্ণ।ভোল্টেজ এবং কারেন্ট উভয়ই বিদ্যুতের সাথে সম্পর্কিত তবে উভয়ের মধ্যে পার্থক্য রয়েছে।তবে যে কোনও সার্কিট বা বৈদ্যুতিক সরঞ্জামে দুটি জিনিসই এক সাথে কাজ করে।একটি ইলেকট্রিক ফিল্ডের দুটি বিন্দুর ইলেকট্রিক চার্জের পার্থক্য কে ভোল্টেজ বলা হয়,

কিন্তু কারেন্ট হল একটি ইলেকট্রিক ফিল্ডের মধ্যে ইলেকট্রিক চার্জের প্রবাহ।ভোল্টেজের SI (স্ট্যান্ডার্ডের আন্তর্জাতিক ইউনিট) ইউনিটটি ভোল্ট, এবং কারেন্টের এসআই ইউনিটটি অ্যাম্পিয়ারস।

ভোল্টেজ এর প্রতীক (V) দ্বারা উপস্থাপিত হয় যেখানে কারেন্টের প্রতীক (I)দ্বারা উপস্থাপিত করা হয়। ভোল্টেজ তার চারপাশে চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে কিন্তু কারেন্ট তার চারপাশে তড়িৎক্ষেত্র ক্ষেত্র উৎপন্ন করে।

আমাদের পূর্বের পোস্ট গুলি পড়তে আপনি নিচের লিংক এ ক্লিক করুন:

যদি আপনার এই পোস্ট টি ভালো লাগে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন|এছাড়াও আপনাদের কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট বক্স এ অবশ্যই জানাবেন |

6 thoughts on “What is Voltage in Bengali(Difference Between Voltage & Current)”

  1. An fascinating discussion is price comment. I believe that you should write more on this topic, it may not be a taboo topic however generally individuals are not sufficient to talk on such topics. To the next. Cheers Alia Arv Katheryn

    Reply
  2. Hey there. I found your site by means of Google while looking for a comparable topic, your site got here up. It looks great. I have bookmarked it in my google bookmarks to visit then. Kora Wayne Odille

    Reply
  3. Yes, I have come to understand that in business, experience is key. Having an individual with the expertise to back you may not ensure success, but it will certainly be and undeniably strong competitive force against failure! Benedetta Carlyle Harelda

    Reply

Leave a Comment

Follow by Email
error: Content is protected !!