কারেন্ট কি ?What is Electric Current? in Bengali

কারেন্ট(Current) শব্দটার সাথে আমরা সবাই কম বেশী পরিচিত । আমাদের বাড়ি বা অফিসে বিদ্যুৎ চলে গেলে আমরা বলি কারেন্ট চলে গেছে আবার বিদ্যুৎ চলে আসলে বলি কারেন্ট চলে এসেছে । কিন্তু আসলে এই কারেন্ট কি ? এ সম্পর্কে আমাদের অনেকেরই স্পষ্ট ধারণা নেই । তাই আজকে আমরা কারেন্ট সম্পর্কে বিস্তারিত আলােচনা করবাে।

আজকে যেই বিষয় গুলি নিয়ে আলোচনা করবো:

  • কারেন্ট কি ? What is Current?
  • কারেন্টের প্রকারভেদ ও ব্যখ্যা।
  • কারেন্টের প্রতীক ও একক
  • কারেন্ট কোন দিকে থেকে কোন দিকে প্রবাহিত হয়।
  • কারেন্ট কিভাবে মাপা হয়

প্রযুক্তিগত ভাষায় বললে নির্দিষ্ট সময়ে কোন পরিবাহীর মধ্য দিয়ে যে পরিমাণ ইলেকট্রন বা চার্জ প্রবাহিত হয় তাকে কারেন্ট বলে। আমরা সবাই জানি , পরমাণুর ভিতরে ইলেকট্রন থাকে । আবার যে তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় সে তারের মধ্যেও ইলেকট্রন থাকে । সাধারণ অবস্থায় , তারের ভিতরের ইলেকট্রন গুলাে এলােমেলাে ভাবে ছড়ানাে থাকে । কিন্তু যখন এই তারের সাথে কোন সাের্স বা ব্যাটারি যুক্ত করা হয় তখন সাের্স বা ব্যাটারি অনেকটা পাম্পের মতাে কাজ করে এবং এলােমেলাে ইলেকট্রন গুলােকে ধাক্কা দিতে থাকে । তখন এই ইলেকট্রন গুলাে একদিকে গতি প্রাপ্ত হয় এবং তখনই তারের ভিতর দিয়ে বিদ্যুৎ প্রবাহ শুরু হয়ে যায় । অর্থাৎ , কারেন্ট = ইলেক্ট্রন প্রবাহের হার / সময়ের পার্থক্য

এই চিত্র টি দেখুন

এবার একটি উদাহরণের মাধ্যমে বােঝার চেষ্টা করি:

মনে করি , কোন জলের পাইপের সাথে একটি পাম্প লাগানাে আছে । পাইপের ভিতরে জল আছে কিন্তু জলের কণাগুলাে স্থির অবস্থায় রয়েছে এবং পাইপের ভিতরের জল কোথাও প্রবাহিত হচ্ছেনা । কিন্তু যখনই পাম্প চালু করা হলাে তখনই পাইপের ভিতর দিয়ে জলের প্রবাহ শুরু হয়ে গেলাে । এক্ষেত্রে পাম্প চাপ প্রয়ােগ করে জলের কণাকে একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত করছে ।এখানে ,পাইপ হচ্ছে পরিবাহী বা তার , জলের কণাগুলাে হচ্ছে ইলেকট্রন এবং পাম্প হচ্ছে ব্যাটারি ।

প্রতীক ও একক: কারেন্টের প্রতীক হল ইংরেজী বড় অক্ষরের ” I ” এবং একক হচ্ছে এম্পিয়ার ( Ampere ) সংক্ষেপে A দিয়ে প্রকাশ করা হয় । কোন পরিবাহী বা তারের মধ্য দিয়ে এক সেকেন্ডে এক কুলম্ব চার্জ প্রবাহিত হলে তাকে এক এম্পিয়ার বলে । কুলম্ব হচ্ছে চার্জের একক । কোন নির্দিষ্ট পরিমাণ চার্জের সমষ্টিকে এক কুলম্ব বলা হয়।

কারেন্ট কোন দিকে থেকে কোন দিকে প্রবাহিত হয়ঃ

মনে করি , কোন তারের দুইটি প্রান্ত আছে । এবং প্রান্ত দুইটি হল P প্রান্ত ও N প্রান্ত । P প্রান্ত হচ্ছে পজেটিভ প্রান্ত এবং N প্রান্ত হচ্ছে নেগেটিভ প্রান্ত । এখন প্রশ্ন হচ্ছে , কারেন্ট কোন দিকে প্রবাহিত হবে ? পজিটিভ থেকে নেগেটিভ এর দিকে নাকি নেগেটিভ থেকে পজিটিভ এর দিকে । আমরা এখন এ বিষয়টি জানবাে,যখন বেঞ্জামিন ফ্রাঙ্কলিন প্রথম কারেন্ট সম্পর্কে জানলেন , তখন তিনি মনে করছিলেন কারেন্ট পজিটিভ থেকে নেগেটিভের দিকে যায় ।

কিন্তু পরবর্তীতে দেখা গেলাে কারেন্ট নেগেটিভ থেকে পজিটিভ এর দিকে যায় । আরাে গবেষণার ফলে জানা গেলাে , কারেন্ট পজিটিভ থেকে নেগেটিভ এর দিকে যাক বা নেগেটিভ থেকে পজিটিভ এর দিকে যাক না কেন , এতে হিসেবের কোন পরিবর্তন হয় না । তাই ইতিহাসের প্রতি সম্মান জানিয়ে বলা হলাে । কারেন্ট পজিটিভ থেকে নেগেটিভ এর দিকে যায় । কিন্তু প্রকৃতপক্ষে কারেন্ট নেগেটিভ থেকে পজিটিভ এর দিকে যায় । আগেই বলা হয়েছে , কারেন্ট যেদিকে যাক না কেনাে এর হিসেবের কোন পরিবর্তন হয় না । তাই আমরা হিসেবের সময় যেকোনাে একটি দিক ধরে হিসেব করতে পারি ।

কারেন্ট কিভাবে মাপা হয়:

Ampere meter বা Ammeter দিয়ে কারেন্ট পরিমাপ করা হয় । পরিমাপের সময় Ammeter সিরিজ কানেকশনে কানেক্ট করতে হয় ।

কারেন্টের প্রকারভেদ :

কারেন্ট কে প্রধানত দুই ভাগে ভাগ করা যায় যথা 1. এসি বা অল্টারনেটিং কারেন্ট ( AC বা Alternating Current ) 2. ডিসি বা ডাইরেক্ট কারেন্ট ( DC বা Direct Current ) এবার আমরা ACDC কারেন্ট সম্পর্কে সমন্ধে বিস্তারিত জানবো।

1. এসি বা অল্টারনেটিং কারেন্ট ( AC বা Alternating Current ) :কোনাে পরিবাহীর মধ্যে প্রবাহিত তড়িৎপ্রবাহের অভিমুখ যদি নির্দিষ্ট সময় পরপর বদলে যায় , অর্থাৎ বিপরীতমুখী হয় তবে ওই তড়িৎপ্রবাহকে এসি বা অল্টারনেটিং কারেন্ট ( AC বা Alternating Current ) বলে।

 2. ডিসি বা ডাইরেক্ট কারেন্ট ( DC বা Direct Current )কোনাে পরিবাহীর ভিতর দিয়ে একই অভিমুখে তড়িৎ প্রবাহিত হলে সেই তড়িৎপ্রবাহকে ডিসি বা ডাইরেক্ট কারেন্ট ( DC বা Direct Current ) বলে।

এর পরবর্তী পোস্ট এ আমরা এসি আর ডিসি সমদ্ধে বিস্তারিত জানবো।

আমাদের পূর্বের পোস্ট গুলি পড়তে আপনি নিচের লিংক এ ক্লিক করুন:

হ্যালো বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাদের কারেন্টের প্রকারভেদ ও ব্যখ্যা। কারেন্টের প্রতীক ও একক সম্পর্কে আপনাদের বোঝানোর চেষ্টা করেছি| যদি আপনার এই পোস্ট টি ভালো লাগে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন|এছাড়াও আপনাদের কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট বক্স এ অবশ্যই জানাবেন |

10 thoughts on “কারেন্ট কি ?What is Electric Current? in Bengali”

Leave a Comment

Follow by Email
error: Content is protected !!